Sunday 16 December 2018

OMG! This New Facebook Bug Exposed 6.8 Million Users Private Photos


সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুক আজ বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ক, তবে আমরা ডেটা সুরক্ষা এবং ব্যবহারকারীদের গোপনীয়তা সম্পর্কে কথা বলি তবে তা স্পষ্টভাবে জানিয়ে দিন যে সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুক নিজেই প্রমাণ করেছে যে এটি করা খুবই অসম্ভব।


ক্যামব্রিজ বিশ্লেষণের সাথে জড়িত সকল কেলেঙ্কারির পরে, সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুক এখন প্রকাশ করেছে যে এটি প্ল্যাটফর্মের একটি গুরুতর ত্রুটি আবিষ্কার করেছে যা কেবল 6.8 মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত ফটোগুলি এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির ডেটাতে অ্যাক্সেসের অনুমতি দেয়।


তাছাড়া, সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুকটি স্পষ্টভাবে বলেছে যে ত্রুটিটি মূলত ডেভেলপার পৃষ্ঠা থেকে শোষিত হয়, কারণ সামাজিক নেটওয়ার্ক দৈত্য সহজেই প্রকাশ করেছেন যে সামাজিক নেটওয়ার্ক সম্পর্কিত ফটো API এ দুর্বলতা ছিল। যা প্রকাশিত হয়েছিল তা মতে, সনাক্ত হওয়া বাগটি ফেসবুক লগইন ব্যবহারকারী ব্যবহারকারীদের প্রভাবিত করেছে এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের জন্য তাদের ফটো অ্যাক্সেস করার অনুমতি দিয়েছে।



তবে দুর্বলতা এখন সমাধান করা হয়েছে, তবে সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুক সতর্ক করে দিয়েছে যে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি 13 সেপ্টেম্বর এবং ২5 সেপ্টেম্বরের মধ্যে ব্যবহারকারীদের ফটোগুলি আনুষ্ঠানিকভাবে অ্যাক্সেস করেছে
সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুকের ঘোষণার মতে, যখন কোনও ব্যবহারকারী তাদের ফটোগুলি অ্যাক্সেস করার জন্য একটি অ্যাপ্লিকেশানকে অনুমতি দেয় তবে API কেবলমাত্র সেই ফটোগুলির অ্যাক্সেসের অনুমতি দেয় যা লোকেরা তাদের সময়রেখায় ভাগ করে নিয়েছে। এই ক্ষেত্রে, বাগ সম্ভাব্যভাবে ফিড বা গল্পগুলিতে ভাগ করা অন্যান্য ফটোগুলির অ্যাক্সেসের অনুমতি দেয়।

বাগ এক্সপ্লোর করা, ডেভেলপারদের সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুকে পাঠানো ফটো অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয়েছে কিন্তু তাদের প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে।


তাছাড়া, সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুকটি প্রকাশ করেছে যে এই বাগটি 6.8 মিলিয়ন ব্যবহারকারীর ফটো প্রকাশ করেছে এবং 876 প্রোগ্রামার দ্বারা তৈরি প্রায় 1500 অ্যাপসকে প্রভাবিত করবে। এই বাগ দ্বারা প্রভাবিত একমাত্র অ্যাপ্লিকেশনগুলি ছিল সামাজিক নেটওয়ার্ক দৈত্য ফেসবুক ফটো API এ অ্যাক্সেস করার অনুমতি দেয় এবং লোকেরা তাদের ফটোগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়।

No comments:

Post a Comment